শুক্রবার, ১৪ জুন ২০২৪, ০৫:৫০ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
আটপাড়ার সপ্তাহব্যাপী ভূমি সেবা সপ্তাহের উদ্বোধন ও জন সচেতনতামূলক সভা অনুষ্ঠিত নদে অবৈধ বালু উত্তোলনের মহোৎসব ভাঙছে তীর, ঝুঁকিতে জমি, বাড়িসহ অন্যান্য স্থাপনা বাবা ও মেয়ে  ঢুকতে পারছে না নিজ বাড়িতে সহায় সম্বল নিয়ে ছুটছেন এদিক-সে-দিক ॥ সারাদেশে ন্যায় মদনে ভূমি সপ্তাহ পালিত হয়েছে। অপসাংবাদিকদের বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের করলেন সাংবাদিক শাহীন কোটা পুনর্বহাল আদেশের বিরুদ্ধে গৌরীপুরে মানববন্ধন ও প্রতিবাদ  উপজেলা পরিষদ নির্বাচনে প্রশাসনের সহযোগিতায় পুলিশী প্রহরায় কেন্দুয়ায় এক গ্রামের ভোটাররা অন্যগ্রামের কেন্দ্রে ভোট দিয়েছে  ঐতিহাসিক রাজগৌরীপুরের ইতিহাস সংরক্ষণে স্মারকলিপি প্রদান বর্ণাঢ্য শোভাযাত্রা ও গাছের চারা বিতরণের মধ্যে দিয়ে জাতীয় চা দিবস পালিত   নব্বইয়ের তুখোড় ছাত্র নেতা শফি আহম্মেদ আর নেই

ঐতিহাসিক রাজগৌরীপুরের ইতিহাস সংরক্ষণে স্মারকলিপি প্রদান

স্টাফ রিপোর্টার সুপক রঞ্জন উকিল 
  • আপডেটের সময় : বুধবার, ৫ জুন, ২০২৪
  • ৪১ বার পড়া হয়েছে
ঐতিহাসিক রাজগৌরীপুরের ইতিহাস সংরক্ষণে মঙ্গলবার(৪জুন) বিকালে উপজেলা পরিষদ চত্বরে স্থানীয় এমপি ও ইউএনও বরাবরে স্মারকলিপি প্রদান করেন লেখক,গবেষক লোক ঐতিহ্য সংগ্রাহক আনোয়ার হোসেন শাহীন।
ময়মনসিংহ জেলার গৌরীপুর  উপজেলা এলাকাটি একটি ঐতিহ্যবাহী জনপদ। এই জনপদে রয়েছে জমিদারের ঐশর্য্য বিলাসী দৃষ্টিনন্দন ভবন, মায়াময় উদ্যান বৃক্ষরাজি যা কালের আবর্তে বিলুপ্ত প্রায়। রয়েছে গৌরবগাঁথা ইতিহাস ও কিংবদন্তী। জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ অনেক খ্যাতিমান ও আলোকিত  মানুষের পদচরণায় ধন্য এ মাটি। ইতিহাস ঐতিহ্য ও গূণীব্যাক্তিদের কর্মগুণ নিয়ে আমি লেখনীর মাধ্যমে  জাতীর সামনে উপস্থাপন করেছি বারবার। প্রজন্মকে অবগত করার জন্য গুণীজনদের স্মৃতি সংরক্ষণে আশাকরি আপনি এগিয়ে আসবেন। দাবীগুলো হল-
১। ইতিহাসখ্যত  স্বাধীনতাকামী,বঙ্গ শার্দুল বীরযোদ্ধা খাজা উসমান খার স্মৃতি সংরক্ষণে বাংলাদেশ নৌ বাহিনীর একটি ফ্রিগ্রডের নাম রাখেন বা,নৌ,জা উসমান। কিন্তু উসমানের রাজধানী কিল্লা বোকাইনগরে তার কোন অস্তিত্ব নেই। তাই বোকাইনগরে বিলুপ্ত কেল্লাতে আজাদি পাগল খাজা উসমান খা স্মৃতি ফলক  ফলক নির্মান করুন।
২। শাহগঞ্জ  আঞ্চলিক সড়কের পাশে বঙ্গ বীরঙ্গনা সখিনা তোরণ অথবা সখিনা সমাধি সৌধের রাস্তাটি  বীরাঙ্গনা সখিনা সড়কের  নামাকরন করা।
৩। অনলবর্ষী সুবক্তা কোলকাতা এসেম্বলির সদস্য, ভাষাসৈনিক আব্দুল ওয়াহেদ বোকাইনগরী এম এল এর কবর পাকা করন সহ একটি রাস্তা নামকরন করা।
৪। দেশ বিখ্যাত জমিদার বহু শিক্ষা প্রতিষ্টানের প্রতিষ্টাতা বজেন্দ্র কিশোর রায়  চৌধুরী মূলবাড়ীটিতে তার ছবি সংরক্ষণসহ বাড়ী প্রবেশ দ্বার প্রেস ক্লাব সংলগ্ন  ফটকটিতে “রাজবাড়ী” লিখে দেওয়া হউক।
৫। বৃটিশ বিরোধী আন্দোলনে নেতা কমরেড মূখ্যদা চরন দাসের প্রতিষ্টিত
 তাঁতকুড়া স্কুলের আঙ্গিনায় ভাস্কর্য নির্মান  করা।
৬। মহামান্য রাষ্ট্রপতি বিচারপতি এ এফ এম আহসান উদ্দিন চৌধুরীর বাড়ী সামনের রাস্তাটি পাকাকরনসহ রাস্তাটি তাঁর নামে  নামাকরন করুন।
৭। ভাষাসৈনিক গৌরীপুর থানা আওয়ামীলীগের সভাপতি জমশেদ আলীর নামে বোকাইনগরের একটি রাস্তার নামাকরন করুন।
৮। ১নং মইলাকান্দা ইউনিয়নের গোবিন্দ পুর বাজারের ইউনিয়ন পরিষদের  সন্নিকটে কাজলাগামী রাস্তাটি মুক্তিযোদ্ধের ১১ নং সেক্টরের  সেক্টর কমান্ডার কর্ণেল আবু তাহের (বীরউত্তম) নামে সড়কটি নাম করন করুন।
৯। শহীদ ছাবেদ হোসেন বেপারির নামে গৌরীপুর  কলতাপাড়া সড়কের পাশে তাঁতকুড়া  বাজার থেকে চান্দের সাটিয়া সড়কটি “শহীদ ছাবেদ হোসেন বেপারি সড়ক”নামে নামাকরন  করুন।
১০। মুক্তিযোদ্ধা সাব সেক্টক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা তোফাজ্জল হোসেন চন্নু মিয়ার বাসার সামনে রাস্তার মোড়টি  চুন্ন মিয়া চত্তর নামকরন করা হউক।
১১। শালীহর বদ্ধভূমি যাওয়ার রাস্তাটি গৌরীপুর থানা মুক্তিযোদ্ধা কমান্ডের প্রতিষ্টাতা কমান্ডার “বীর মুক্তিযোদ্ধা আবুল হাসিম সড়ক “নামে নামাকরন করা হউক।
১২।মুক্তিযোদ্ধের সংগঠক একুশে পদক প্রাপ্ত হাতেম আলী মিয়া সড়কটি জলাবদ্ধতা দুরিকরন সংস্কার করা ও তার বাসার আঙ্গিনায় তৎকালীন ইকবাল ক্লাব পরবর্তিতে হারুণ প্রিন্টিং প্রেস ৭১ এ ওয়ারলেস  সমৃদ্ধ কনট্রোল রুমটি ফলক নির্মান করুন।
১৩।মুক্তিযোদ্ধের সংগঠক ভাষাসৈনিক বীর মুক্তিযোদ্ধা ডাঃ এম এ সোবহানের নামে পৌর শহরের সরকার পাড়া থেকে বায়রাউড়া গামী রাস্তাটি “ভাষা সৈনিক ডাঃ এম এ সোবহান ” সড়ক নামাকরন করুন।
১৪। কংগ্রেস সদস্য,ভাষা সৈনিক, বীর মুক্তিযোদ্ধা আশো বাহিনীর প্রধান আশোতোষ রায় নামে একটি সেমিনার হলের নাম করন করা যেতে পারে।
১৫। মুক্তিযোদ্ধের প্রস্ততি পর্বে ৭১ এর ২৩ এপ্রিল হানাদার বাহীনির হাতে প্রথম শহীদ পৌর মডেল স্কুলের প্রধান শিক্ষক শহীদ ব্রজেন বিশ্বাসের নামে পৌর শহরে ছয়গন্ডা নামক স্থানে ডাঃ গিয়াস উদ্দিনের বাসার সংলগ্ন “শহীদ বুদ্ধিজীবী ব্রজেন বিশ্বাস স্মৃতি ফলক ” নির্মাণ করুন।
১৬। জমিদার ব্রজেন্দ্র কিশোর রায় চৌধুরীর লাগানো বাংলাদেশর একমাত্র অচিনবৃক্ষ “তুর্যতরী” গাছটি রক্ষার্থে  গাইড ওয়াল নির্মান করুন। দর্শনার্থীদের সুবিধার্থে দ্বীপের ব্রীজটি সম্প্রসারণসহ দ্বীপ সংলগ্ন  কারুকার্যময় দৃষ্টি নন্দন ঘরটি সংস্কার  করুন।
১৭। সমাজ সেবিকা চিমুরাণী দীঘি আজ কালের আবর্তে হারিয়ে গেছে।সিংরাউন্দে “চিমুরাণী স্মৃতি ফলক” নির্মান করুন।
১৮। মৎস্য রাজধানী খ্যাত রাজ গৌরীপুরে  জলবুরুঙ্গার সুস্বাদু মাছের খ্যাতি রয়েছে।জলবুরুঙ্গা  মাছের অভায়অরণ্য তৈরী করুন।
১৯। উত্তর ময়মনসিংহের শ্রেষ্ঠ স্থাপত্য কীর্তি রামগোপালপুর জমিদার রাড়ী সিংহ দরজাটি রক্ষা করুন।
২০। গুজু মরলের অভিশপ্ত প্রাসাদটি সংস্কার করুন।
২১।গৌরীপুরের রাজ দরবারে ভারতীয় সংগীতাজ্ঞরা মুখরিত  করে রাখতেন।তাঁদের স্মৃতিময়  সংগীতচর্চা কেন্দ্রটিতে
(বর্তমান শিল্পকলা) ভারি বৃষ্টিতে পানি পরে। পানিপড়া রোধে ভবনটির চাদ সংস্কারের উদ্যোগ নিতে হবে।
২২।  সর্বভারতীয় বিধান সভার সদস্য,বিখ্যাত অভিনেতা শৌখিন জমিদার ধীরেন্দ্রকান্ত লাহেরী চৌধুরী(ডিকে লাহেরী) দৃষ্টি নন্দন বাড়ীটির  সামনে সংক্ষিপ্ত পরিচিত তুলে ধরা হউক।
আনোয়ার হোসেন শাহীন বলেন মাননীয় এমপি মহোদয় আপনার বক্তব্যে প্রায়ই শুনি আপনি গৌরীপুরকে পর্যটন উপজেলা হিসেবে দেখতে চান। তা হলে আমার দেয়া উল্লেখিত প্রস্তাবনাগুলো ভেবে দেখেবেন। এ গুলো পর্যায়ক্রমে সংস্কার করে হেরিটেজ ঘোষনা করে টুরিস্টদের জন্য উন্মুখ  করে দিন। এতে করে গৌরীপুরে নিন্ম আয়ের জনগোষ্ঠীর আয়ের পথ খোলে যাবে। আপনি উপজেলা প্রশাসন, পৌর কর্তৃপক্ষ, ইউপি চেয়ারম্যানবৃন্দ নিয়ে সমন্বয় করে যথাযথ বাস্তবায়নে উদ্যোগে নেওয়ার জন্য বিনীত অনুরোধ করছি।

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর
© All rights reserved © 2021 khobornetrokona
Developed by: A TO Z IT HOST
Tuhin