শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০২:৫৬ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
কোটা সংস্কারের দাবিতে মদনে বিক্ষোভ। পুলিশের সাথে সংঘর্ষে আহত অর্ধশতাধিক। নেত্রকোনা মডেল থানা পুলিশের অভিযান ঃ দুইটি চোরাই গরু একটি ট্রাকসহ এক চোর আটক নেত্রকোনার কলমাকান্দায় পাহাড়ী ঢলের পানিতে ভেসে গেছে স্কুল শিক্ষার্থী নেত্রকোণার কেন্দুুয়ায় জুয়ার আসরে পুলিশের অভিযানে আটক-৮ ঃ নদীতে ঝাঁপ দিয়ে এক জুয়ারী নিখোঁজ মদনে সুমনখালী খাল খননে এলাকাবাসীর দাবি। টাকা আত্নসাত মামলায় নেত্রকোনায় মাদ্রাসার হিসাব রক্ষক গ্রেপ্তার ঃ কারাগারে প্রেরণ ময়মনসিংহ রেঞ্জের মাসিক অপরাধ সভায় শেষ্ঠ ওসি নেত্রকোনা মডেল থানার আবুল কালাম সংসদ সদস্য সাজ্জাদুল হাসান বলেন গাছে গাছে সবুজ দেশ বঙ্গবন্ধুর বাংলাদেশ। নির্বাহী কর্মকর্তার পরিকল্পনায় পাল্টে গেছে মদন উপজেলা পরিষদ চত্বরের দৃশ্যপট মিথ্যা সংবাদ করার প্রতিবাদের সংবাদ সম্মেলন

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ” বিষয়ে আটপাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কর্মশালা অনুষ্ঠিত

জহিরুল ইসলাম খান হীরা
  • আপডেটের সময় : রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪
  • ৭৯ বার পড়া হয়েছে

 

২৮ শে এপ্রিল ২০২৪ ইং তারিখ দুপুর ১ টার সময় আটপাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর সম্মেলন কক্ষে উপজেলা ব্যপি বিস্তৃত কমিউনিটি ক্লিনিক সমূহে কর্মরত সিএইচসিপি (কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার) এবং কমিউনিটি ক্লিনিক ব্যবস্থাপনার সাথে সম্পৃক্ত প্রতিনিধিদের অংশগ্রহনে এক কর্মশালা অনুষ্ঠিত হয়।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বাস্থ্য অধিদপ্তর (এনসিডিসি লাইন ডাইরেক্টরেট) ও ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ এর যৌথ অংশীদারিত্বে বাস্তবায়িত “বাংলাদেশ উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ কর্মসূচি”-র উদ্যাগে আয়োজিত এই কর্মশালায় উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে কমিউনিটি ক্লিনিক সমূহ কিভাবে আরো কার্যকর ভূমিকা রাখতে পারে সে ব্যাপারে বিষদ আলোচনা করা হয়। উক্ত কর্মশালায় আটপাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. উত্তম কুমার পাল সভাপতি ও প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে বক্তব্য প্রদান করেন। তিনি জানান উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিসে আক্রান্ত রোগীদের চিকিৎসার্থে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স-এ এনসিডি কর্ণার স্থাপন করা হয়েছে। তিনি কমিউনিটি ক্লিনিকে আগত রোগীদের মধ্যে সম্ভাব্য উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিসে আক্রান্ত রোগীদের এনসিডি কর্ণারে রেফারের জন্য সিএইচসিপিদের প্রয়োজনীয় নিদের্শনা প্রদান করেন এবং উপস্থিত কমিউনিটি ক্লিনিক সমূহের ব্যপস্থাপনা প্রতিনিধিদের উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস প্রতিরোধে সমাজের নিজ নিজ অবস্থান থেকে আরো সংক্রিয় ভূমিকা রেখে উচ্চ রক্তচাপ প্রতিরোধে সামাজিক সচেতনতা তৈরীর জন্য অনুরোধ জানান। পরিশেষে তিনি এই কর্মসূচিকে ‘একটি প্রশংসনীয় পদক্ষেপ’ হিসেবে আখ্যায়িত করে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ এর কলা কুশলীদের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন।

 

উক্ত কর্মশালায় “বাংলাদেশ উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ কর্মসূচি”- এর ময়মনসিংহ বিভাগীয় ডা. মো. আসলাম পারবেজ ও সারভিলেন্স মেডিকেল অফিসার ডা. আব্বাস ইবনে করিম উক্ত কর্মসূচির আলোকে সিএইচসিপিদের দায়িত্ব কর্তব্য ও ভূমিকার বিষয়ে বিস্তারিত আলোচনা করেন।

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর
© All rights reserved © 2021 khobornetrokona
Developed by: A TO Z IT HOST
Tuhin